• জানুয়ারি ২৫, ২০২২
  • জাতীয়
  • 326
ভিসির পদত্যাগের দাবিতে ঢাকা থেকে সিলেট অভিমুখে লংমার্চ!

নিউজ ডেস্কঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) আন্দোলনে টালমাটাল। একটি হলের নানা অনিয়মের অভিযোগ শেষে এক দফা দাবিতে এসে ঠেকেছে সেই আন্দোলন।

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলছে। সেই আন্দোলনের অংশ হিসেবে আমরণ অনশনে রয়েছেন ২৮ শিক্ষার্থী।

এদিকে শাবির আন্দোলনে সংহতি জানিয়ে আজ বুধবার (২৬ জানুয়ারি) ঢাকা থেকে সিলেট পর্যন্ত লংমার্চ কর্মসূচির ডাক দিয়েছে ‘সংক্ষুব্ধ ও বিবেকবান নাগরিক সমাজ’ নামের একটি প্ল্যাটফর্ম। বিষয়টি এক বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ক্যাম্পাসে বিক্ষোভরত শিক্ষার্থীদের ওপর ন্যক্কারজনক পুলিশি হামলার প্রতিবাদে উপাচার্যের দাবিতে শিক্ষার্থীরা টানা গণ-অনশন চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে ১০০ ঘণ্টা পার হয়ে গেছে। দাবি আদায় না হওয়ায় এখন পর্যন্ত তাঁদের কেউ অনশন ভাঙেননি। টানা অনশনে শিক্ষার্থীদের অনেকেই অসুস্থ হতে শুরু করেছেন। হাসপাতালে তাঁদের চিকিৎসা দেওয়া হচ্ছে। তাঁদের দাবি মেনে না নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারের প্রহসনমূলক আচরণ আমরা লক্ষ করছি। আমরা তাঁদের দাবি ও কর্মসূচির প্রতি সংহতি জানাচ্ছি।’

আরও বলা হয়, ‘টানা অনশনে ছাত্রছাত্রীরা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছেন। শিক্ষার্থীরা জীবন বিপন্ন করে অনশন কর্মসূচি পালন করছেন, আমাদের উচিত তাঁদের পাশে দাঁড়ানো। তাঁদের দাবির প্রতি একাত্মতা প্রকাশ করা। এমন পরিস্থিতিতে মঙ্গলবার ২৫ জানুয়ারির মধ্যে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ পদত্যাগ না করলে, পরদিন বুধবার ২৬ জানুয়ারি ঢাকা থেকে সিলেট অভিমুখে লংমার্চ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ছাত্র-শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক, বুদ্ধিজীবী, আইনজীবী, ব্যবসায়ী, ক্রীড়াবিদ, শ্রমজীবীসহ সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে লংমার্চ সফল করা হবে।’

সরকারসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়ে প্ল্যাটফর্মটি আরও জানায়, ছাত্রছাত্রীদের ন্যায়সংগত দাবি মেনে নিয়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের দ্রুত পদত্যাগে কার্যকর ব্যবস্থা গ্রহণ করার।

বুধবার সকাল ১০টায় লংমার্চ শুরুর আগে প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করা হবে। সমাবেশে নাগরিক ও পেশাজীবী সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন ও বক্তব্য রাখবেন।