• জুলাই ৩১, ২০২২
  • Uncategorized
  • 321
জাতীয় পরিচয়পত্রে দেশ যখন ভেনেজুয়েলা

নিউজ ডেস্কঃ দেশে জাতীয় পরিচয়পত্রে ভুল নাম, ভুল তথ্য প্রায়ই খবরের শিরোনাম হয়। তবে দেশের নামেই ভুল হয়ে যাওয়া একটি অস্বাভাবিক ঘটনা। এমন অস্বাভাবিক ঘটনার দেখা মিলল মৌলভীবাজারের বড়লেখা উপজেলার একাধিক জাতীয় পরিচয়পত্রে।

ভুক্তভোগীদের একজন শিউলি বেগম। তিনি উপজেলার পৌর শহরের বাসিন্দা। তার জাতীয় পরিচয়পত্রে জন্মস্থানের ঘরটিতে বাংলাদেশের পরিবর্তে লেখা রয়েছে ভেনেজুয়েলা!

শিউলি বেগম বলেন, ‘সব ডকুমেন্ট দিয়ে আবেদন জমা দিয়েছিলাম। সংশোধনের ম্যাসেজ পেয়ে ২৯ জুলাই এনআইডি কার্ড ডাউনলোড করে দেখি আমার জন্মস্থানের জায়গায় লেখা ভেনেজুয়েলা! বিষয়টি দেখার পর কী করবো বুঝতে পারছি না।’

এমন ছোট বড় বিভিন্ন ভুল তথ্য সম্বলিত জাতীয় পরিচয়পত্র নিয়ে বড়লেখা উপজেলার অনেকেই এখন চরম দুর্ভোগে। যদিও নির্বাচন অফিস আশ্বাস দিচ্ছে খুব দ্রুত এ সমস্যার সমাধান হবে।

নাম প্রকাশ না করার শর্তে আরেক ভুক্তভোগী অভিযোগ করেন, প্রায় ২ মাস আগে সংশোধনের আবেদন করে উপজেলা নির্বাচন অফিসে তাকে অনেকদিন ঘুরতে হয়েছে। নানা হয়রানির পর আবেদন মঞ্জুরের ম্যাসেজ পেয়ে শনিবার দুপুরে এনআইডি ডাউনলোড করে দেখেন- তিনিও ভেনেজুয়েলায় জন্মগ্রহণ করেছেন।

এ বিষয়ে বড়লেখা উপজেলা নির্বাচন কর্মকর্তা এসএম সাদিকুর রহমান জানান, তিনি নির্বাচন কমিশনকে জানিয়েছেন। আশা করছেন, সমস্যাগুলোর দ্রুতই সমাধান হয়ে যাবে।

শুধু বড়লেখা উপজেলাই নয়, দেশের অন্য সব জেলা-উপজেলাগুলোতেও এমন অসংখ্য ভুল তথ্য সম্বলিত জাতীয় পরিচয়পত্র নিয়ে দুর্ভোগ পোহাচ্ছেন হাজারও মানুষ। এসব ভুল তথ্যের জন্য তারা চরম ভোগান্তিরও শিকার হচ্ছেন।