• ফেব্রুয়ারি ২২, ২০২৩
  • জাতীয়
  • 138
রমজানে এক কোটি ৬০ লাখ লিটার ভোজ্যতেল কিনবে টিসিবি

নিউজ ডেস্ক: রোজার মাস সামনে রেখে এক কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল (ভোজ্যতেল) কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে খরচ হবে ২৭৬ কোটি ৬৪ লাখ ৫০ হাজার টাকা।

দেশীয় দুই কোম্পানির কাছ থেকে এই তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এই তেল কেনা হবে রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কা মালের সভাপতিত্বে ক্রয় কমিটির সভা হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বিস্তারিত জানান।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবে টিসিবির জন্য মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ১৯০ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকা।

প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৭২ টাকা ৯৫ পয়সা। আগেরবারের কেনাকাটায় ক্রয় মূল্য ছিল ১৭৭ টাকা। স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে এই সয়াবিন তেল কেনা হচ্ছে।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবে ঢাকার ইউএন ট্রেডিংয়ের কাছ থেকে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে খরচ হবে ৮৬ কোটি ৪০ লাখ টাকা। প্রতি লিটারের দাম পড়বে ১৭২ টাকা ৮০ পয়সা। আগের ক্রয় মূল্য ছিল ১৭৮ টাকা ৪৫ পয়সা। এই কেনাকাটাও করা হচ্ছে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে।