• মে ২৩, ২০২৩
  • জাতীয়
  • 217
রাজধানীতে পুলিশের সঙ্গে বিএনপি নেতা–কর্মীদের সংঘর্ষ

নিউজ ডেস্কঃ ঢাকার ধানমন্ডিতে পুলিশের সঙ্গে বিএনপি নেতা–কর্মীদের সংঘর্ষ হয়েছে। আজ মঙ্গলবার বিকেল পৌনে চারটার দিকে ধানমন্ডির সায়েন্স ল্যাব এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের একপর্যায়ে পুলিশের দিকে ইটপাটকেল নিক্ষেপ করেন বিএনপি নেতা–কর্মীরা। তাঁদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পুলিশ।

এ সময় ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। লোকজন ছোটাছুটি শুরু করেন। এ ঘটনার আগে থেকেই ওই এলাকায় যানবাহন চলাচল বন্ধ করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ঘটনার জন্য পুলিশ ও বিএনপি নেতারা পরস্পরকে দোষারোপ করছেন। বিএনপির অভিযোগ, তাদের শান্তিপূর্ণ পদযাত্রা আটকে পুলিশ লাঠিপেটা করলে সংঘর্ষ শুরু হয়। আর পুলিশ বলছে, বিএনপির মিছিল থেকে পুলিশের ওপর হামলা চালানো হয়েছে।

সংঘর্ষের সময় বিএনপির ধানমন্ডি থানার সাবেক সভাপতি রবিউল ইসলাম, ওই থানা শাখার সাবেক সদস্যসচিব সৈকতসহ আরও কয়েকজনকে পুলিশ আটক করেছে বলে দলটির নেতারা জানিয়েছেন।

সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে আজ বিকেলে ঢাকার দুই এলাকায় বিএনপির দুটি পদযাত্রার কর্মসূচি ছিল। একটি ছিল ধানমন্ডিতে, অন্যটি গাবতলী এলাকায়। বেলা তিনটায় ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের সড়কে সমাবেশ শেষে পদযাত্রা শুরু হয়। পদযাত্রা জিগাতলা, সিটি কলেজ হয়ে ল্যাবএইড হাসপাতাল পর্যন্ত গিয়ে শেষ হওয়ার কথা ছিল।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, পদযাত্রা নিয়ে তারা সিটি কলেজ এলাকায় যেতেই পুলিশ আটকে দেয়। একপর্যায়ে পুলিশ নেতা–কর্মীদের লাঠিপেটা করে। প্রত্যক্ষদর্শীরা জানান, বিএনপি কর্মী-সমর্থকেরাও পুলিশকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করে। একপর্যায়ে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

ধানমন্ডির পদযাত্রা-পূর্ব সমাবেশের সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। তিনি বলেন, ‘শান্তিপূর্ণভাবে পদযাত্রা হলো। কী কারণে পুলিশ কাঁদানে গ্যাসের শেল মারল, গুলি করল, বুঝলাম না।’

এ বিষয়ে পুলিশের নিউমার্কেট অঞ্চলের সহকারী কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, ‘শান্তিপূর্ণভাবেই পদযাত্রা হচ্ছিল। হঠাৎ করে মিছিল থেকে পুলিশের ওপর হামলা হয়। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপসহ যা যা করার, আমরা সেটা করেছি।’

বিকেল পৌনে পাঁচটার দিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ৩০-৩৫ জনের একটি মিছিল ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান দিয়ে সিটি কলেজের সামনে থেকে সায়েন্স ল্যাব হয়ে নিউমার্কেটের দিকে যাচ্ছে। মিছিলে অংশগ্রহণকারীদের কারও কারও হাতে লাঠিসোঁটা দেখা যায়। কয়েকজনের মাথায় হেলমেটও দেখা যায়।