• জুলাই ১০, ২০২৩
  • শিক্ষাঙ্গন
  • 270
২০ বছর পর শাহজালাল বিশ্ববিদ্যালয়ে সহ-উপাচার্য নিয়োগ

নিউজ ডেস্কঃ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সহ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. কবির হোসেন। আজ সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ নিয়োগ দেওয়া হয়েছে। দীর্ঘ ২০ বছর পর এ পদে কাউকে নিয়োগ দেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয় একটি সূত্র নিশ্চিত করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে শাবিপ্রবি আইন, ১৯৮৭-এর ধারা ১৩ (১) অনুযায়ী অধ্যাপক কবির হোসেনকে ৪ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। এ পদে কর্মরত থাকাকালে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা এবং পদ-সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। তাঁকে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করতে হবে। রাষ্ট্রপতি যেকোনো সময় তাঁর এ নিয়োগ বাতিল করতে পারবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০০২ সালে বিশ্ববিদ্যালয়টিতে সহ-উপাচার্য হিসেবে নিয়োগ পান অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমেদ। তিনি ২০০৩ সালের ২৭ এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর প্রায় দুই দশক পর অধ্যাপক কবির হোসেন সহ-উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন।

অধ্যাপক কবির হোসেন বর্তমানে শাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের মেডিকেল প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ডিন, বিভাগীয় প্রধান, সহকারী প্রক্টর ও সিন্ডিকেট সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় ফেডারেশনের সদস্যও ছিলেন।

যোগাযোগ করলে অধ্যাপক কবির হোসেন আজ দুপুরে বলেন, ‘যে দায়িত্ব পেয়েছি, তা যেন নিষ্ঠার সঙ্গে পালন করতে পারি, এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন। সবার সহযোগিতা নিয়ে সততার সঙ্গে দায়িত্ব পালন করে যেতে চাই।’