• অক্টোবর ১৭, ২০২৩
  • মৌলভীবাজার
  • 326
মৌলভীবাজারে শুরু হয়েছে আগাম দুর্গাপূজা

মৌলভীবাজার প্রতিনিধিঃ শুভ বিল্বষষ্ঠীর মধ্য দিয়ে আগামী ২০ অক্টোবর দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। তবে এর আগেই মৌলভীবাজারের শ্রীমঙ্গলের শ্রীশ্রী মঙ্গলচণ্ডী পূজা মণ্ডপে শুরু হয়েছে দুর্গাপূজা।

সোমবার (১৫ অক্টোবর) থেকে শুরু হওয়া এ পূজা শেষ হবে আগামী (২৪ অক্টোবর) বুধবার দেবী বিসর্জনের মধ্য দিয়ে। পূজা চলবে ১০ দিন।

স্থানীয়রা জানান, শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও ইউনিয়নের ইছামতি চা বাগানে অবস্থিত এ মন্দিরে প্রতি বছরের মতো এবারও দেবী দুর্গার নয়টি রূপে দশ দিনব্যাপী এ পূজার আয়োজন করা হয়েছে। এখানে প্রতিষ্ঠা করা হয়েছে পৃথক ৯টি রূপের প্রতিমা।

জানা যায়, পৌরাণিক নিয়ম অনুযায়ী মঙ্গলচণ্ডীর থলিতে দেবীর নয়টি রূপে নয় দিনব্যাপী পূজার্চনা চলবে। প্রথম দিনে দেবীকে শৈলপুত্রী রূপে ও আগামী নবমী তিথি পর্যন্ত ব্রহ্মচারিণী, চন্দ্রঘণ্টা, কুষ্মান্ডা, স্কন্ধমাতা, কাত্যায়নী, কালোরাত্রী, মহাগৌরী ও সিদ্ধিদাত্রী রূপে পূজা করা হবে। আগামী ২৪ অক্টোবর দেবীর বিসর্জন হবে।

পূজার প্রধান পুরোহিত অবসরপ্রাপ্ত শিক্ষক দীপংকর ভট্টাচার্য খবরের কাগজকে বলেন, ‘এ নবদুর্গার পূজার্চনা সকল মানুষ ও জগতের জন্য শান্তি বয়ে আনবে। অসুরদের দমন করার মতো তিনি পৃথিবীর বর্তমান অশান্তি দূর করবেন’।

এই দেবস্থলিটি শ্রীমঙ্গলের সর্বাধিক প্রাচীন স্থাপনা হিসেবে পরিচিত। প্রায় ২শ বছর ধরে এখানে শ্রীশ্রী মঙ্গলচণ্ডী দেবীর থলি রয়েছে বলে জানান তিনি।

শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, ‘শ্রীমঙ্গলের প্রত্যেকটি পূজামণ্ডপে একজন করে এসআই, সাদা পোশাকে পুলিশ ও আনসার সদস্য যুক্ত করা হয়েছে’।