• জানুয়ারি ৩০, ২০২৪
  • লিড নিউস
  • 29
সিলেট নগরীতে সবজি ছিনতাইয়ের শিকার চাষিরা

নিউজ ডেস্ক: রোববার রাত ১২টায় নিজের ফলানো সবজি নিয়ে গাড়ি করে সিলেট আসছিলেন সিলেটের জৈন্তাপুর উপজেলার চারিকাটা গ্রামের একজন সবজি চাষি। সিলেট নগরীর টিলাঘর এলাকায় আসার পর কয়েকটি মোটরবাইক সামনে এসে গতিরোধ করে তাদের সবজির। গাড়ি আটকিয়ে জোরপূর্বক তিন চার বস্তা সবজি নিয়ে চলে যায় মোটরবাইক আরোহীরা।

শীত আসার পর প্রায় প্রতিদিনই সিলেট তামাবিল মহাসড়কে এধরনের সবজি ছিনতাইয়ের শিকার হচ্ছেন চাষিরা। চাষিদের ফলানো শাক সবজি নিয়ে সিলেট সবজি বাজার ও আড়ত পর্যন্ত যাওয়ার আগেই সড়কে ছিনতাই ও ডাকাতির ঘটনা ঘটছে। সিলেট তামাবিল মহাসড়কের, লালাখাল, সিলেট নগরীর টিলাঘর, শিবগঞ্জ, নাইওরপুল এলাকাসহ বেশ কিছু পয়েন্টে এই ছিনতাইয়ের ঘটনা বলে জানা সবজি চাষিরা। এসব ছিনতাইয়ের ঘটনায় অতিষ্ঠ হয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছেন সিলেটের জৈন্তাপুর উপজেলার নিজপাট, চারিকাটা গ্রামের সবজি চাষিরা। সড়কে সবজি ছিনতাইয়ের অভিযোগে সোমবার (২৯ জানুয়ারি) সিলেট জেলা পুলিশ সুপার, জেলা প্রশাসক ও শাহপরান থানার ওসি বরাবর অভিযোগ দেন উক্ত এলাকার সবজি চাষিরা।

চারিকাটা সবজি চাষি কবির আহমদ বলেন, আমরা দীর্ঘদিন যাবত বিভিন্ন মৌসুমি শাক সবজি চাষের মাধ্যমে জীবিকা নির্বাহ করিয়া আসিতেছি। বিগত দুই তিন বছর ধরে আমাদের ফলানো শাক সবজি নিয়ে লালাখাল রোড থেকে সিলেট সবজি বাজার পর্যন্ত গাড়ীযোগে সবজি নিয়া যাওয়ার পথে রাস্তায় দুর্বৃত্তরা মোটরসাইকেল ও নোহা, কার গাড়ি দিয়ে দলবদ্ধভাবে আক্রমণ করে। সিলেটের পীরেরবাজার থেকে সুবহানীঘাট আড়ত পর্যন্ত বিভিন্নস্থানে পিস্তল, চুরি, রামদা, বোজালী দিয়ে ভয়-ভীতি দেখিয়ে আমাদের সবজির গাড়ির গতিরোধ করে শাক-সবজি, টাকা, মোবাইলসহ ও সকল মালামাল জোরপূর্বকভাবে ডাকাতি করে নিয়ে যায়। আমরা নিরুপায় হয়ে সিলেট সবজি বাজারের সভাপতির নিকট বিষয়টি অবগত করি। উক্ত বিষয়টি তিনি নাইওরপুল এলাকায় ডিউটিরত পুলিশকে অবগত করলেও তারা বিভিন্ন অসুবিধা দেখিয়ে বিষয়টি এড়িয়ে যান।

নিজপাট গ্রামের সবজি চাষি হেলাল আহমদ বলেন, সিলেট নগরীতে প্রবেশের সময় বিভিন্ন পয়েন্টে বেশি ছিনতাই হয়। আমাদের গাড়ির সামনে ৮ থেকে ১০টি  মোটরবাইক বা দুই তিনটি কার বা নোহা নিয়ে চলে আসে। তখন আমাদের গাড়ির গতিরোধ করা ছাড়া উপায় থাকে না। গাড়ি থামালেই তারা কখনো ২ বস্তা কখনো তিন বা চার বস্তা সবজি নিয়ে যায়। সবাই মুখ ডেকে ছিনতাই করে তাই কারা এই ছিনতাই করছে আমরা চিনতে পারি না।

আরেক সবজি চাষি আব্দুল হান্নান বলেন, গত বছর সবজি বাজারের সভাপতির মাধ্যমে নয়জন ছিনতাইকারীকে পুলিশ আটক করলেও তারা আর ছিনতাই বা চুরি-ডাকাতি করিবে না মর্মে কোতোয়ালি থানায় ২০ হাজার টাকা জরিমানা দিয়ে চলে যায়। কিন্তু তারা জরিমানা দেওয়ায় আরও ক্ষিপ্ত হয়ে বর্তমানে আমাদের সবজির গাড়ী এখন কৌশলে ড্রাইভারকে পেটে পিস্তল ঠেকিয়ে গাড়ী ফাঁড়ি পথে নিয়ে যায়। সেখানে নিয়ে ড্রাইভারসহ সবজির মালিককে অকথ্য ভাষায় গালিগালাজসহ আমাদেরকে প্রাণনাশের হুমকি-ধমকি দেয়। এবং মারপিট করে সব কিছু নিয়ে খালি গাড়ী রেখে যায়।

এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের শাহপরান (রহ.) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী বলেন, সবজি ছিনতাইয়ের অভিযোগ আমরা পেয়েছি। তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।