• জানুয়ারি ৩০, ২০২২
  • শীর্ষ খবর
  • 334
দুর্যোগ সহনীয় ঘরের খুঁটি ভেঙে বৃদ্ধার মৃত্যু

বানিয়াচং প্রতিনিধিঃ হবিগঞ্জে সরকারের ত্রাণ মন্ত্রণালয়ের ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ’ প্রকল্পের ঘরের খুঁটি ভেঙে চাপা পরে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। বানিয়াচং উপজেলা সদরের মাদারিটুলী পাড়ায় গতকাল শনিবার বিকেলে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে আজ রোববার তদন্ত কমিটি গঠন করেছে বানিয়াচং উপজেলা প্রশাসন। প্রকল্পসংশ্লিষ্ট ব্যক্তিদের দাবি, ঘরের ভেতরে রাখা ইজিবাইকের ধাক্কায় খুঁটি ভেঙে পড়ে সিরাফজান বিবি (৮৮) নামের বৃদ্ধার মৃত্যু হয়।

উপজেলা প্রশাসন, পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে সরকারের ত্রাণ মন্ত্রণালয়ের ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ’ প্রকল্পের আওতায় ২ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ে মাদারটুলী গ্রামের শরীফ উদ্দিনকে গত বছর একটি ঘর তৈরি করে দেওয়া হয়। শনিবার বিকেলে হঠাৎ ওই ঘরের একটি খুঁটি ভেঙে চাপা পড়েন শরীফ উদ্দিনের মা সিরাফজান বিবি। এতে ঘটনাস্থলেই তিনি প্রাণ হারান।

শরীফ উদ্দিন বলেন, দুর্ঘটনার সময় তাঁর মা ঘরের বারান্দায় একটি চেয়ারে বসা ছিলেন। এ সময় হঠাৎ বিকট শব্দ হয়ে খুঁটিটি ভেঙে পড়ে তিনি মারা যান।

বানিয়াচং দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রেখাছ মিয়া বলেন, প্রকল্পের টাকা পেয়ে শরীফ উদ্দিন নিজেই ঘরটি নির্মাণ করেন। ধারণা করা হয়, খুঁটির ভেতরে রড ব্যবহার হয়নি। নিম্নমানের কাজ হয়। যে কারণে খুঁটিটি ভেঙে পড়ে ঘটনাটি ঘটে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মলয় কুমার দাশ বলেন, খুঁটি ভেঙেছে ব্যাটারিচালিত ইজিবাইকের ধাক্কায়।

বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ বলেন, নিহত বৃদ্ধার নাতি এ ঘরের ভেতরে একটি ইজিবাইক রাখেন। শনিবার বিকেলে ইজিবাইকের ধাক্কায় খুঁটিটি ভেঙে সিরাফজানের ওপরে পড়লে তিনি প্রাণ হারান।

ইউএনও পদ্মাসন সিংহ বলেন, যে প্রকল্পের অধীন ঘরটি নির্মাণ করা হয়, তার কাজের নকশায় খুঁটির ভেতরে কোনো রড রাখা হয়নি। রড ছাড়াই খুঁটি তৈরি করা হয়। এ ঘটনায় আজ রোববার সহকারী কমিশনারকে (ভূমি) প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়েছে।